বিয়ের দোয়া ও নিয়ম

বিয়ের দোয়া ও নিয়ম

বিয়ের দোয়া নিয়ম

একজন মুসলিম যুবক/যুবতির জন্য বিবাহ করা সুন্নাত। তাই যে যুবকের সামর্থ হয়ে যাই সে যেনো বিবাহ করে নেই আর যে যুবকের বিবাহ করার সামর্থ নেই সে যেনো রোজা রাখে বলে নবিজী সা. এর হাদিস থেকে জানা যায়।

আজকের পোস্টে আমরা জানবো একজন যুবকের দ্রুত বিবাহের আমল বা বিবাহের দোয়া কি তা সংক্ষিপ্ত আকারে জানবো।

ইস্তেগফার পড়া

দ্রুত বিবাহের জন্য আমাদের মহান আল্লাহপাকের নিকট ইস্তেগফার পড়ে ক্ষমা চেতে হবে। তাহলে মহান আল্লাহ আমাদের বিবাহের ব্যাপারে সাহায্য করবেন আশা করা যায়।

 أَستَغْفِرُ اللهَ

ইস্তেগফার বাংলা উচ্চারণঃ ”আস্তাগফিরুল্লাহ” বিঃ দ্রঃ (আরবি দেখে শিখে নিন)

বাংলা ইস্তেগফার এর অর্থঃ আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি।

ইস্তেগফার পড়ার নিয়মঃ প্রতিদিন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের শেষে সালাম ফিরিয়ে মহানবী সাঃ এই ইসতেগফারটি ৩ বার করে পড়তেন।' (সহিহ মিশকাত শরীফ)

ইস্তেগফার ২

أَسْتَغْفِرُ اللهَ وَأَتُوْبُ إِلَيْهِ

ইস্তেগফার ২ উচ্চারণঃ “আস্তাগফিরুল্লাহা ওয়া আতুবু ইলাইহি” বিঃ দ্রঃ (আরবি দেখে শিখে নিন)

ইস্তেগফার ২ এর বাংলা অর্থঃ আমি মহান আল্লাহপাকের নিকট ক্ষমা প্রার্থনা করছি এবং মহান আল্লাহপাকের দিকেই ফিরে আসছি।

ইস্তেগফার ২ পড়ার নিয়মঃইস্তেগফারটি দৈনিক ৭০ বা ১০০ বার করে পড়তে হবে। মহানবী সাঃ দৈনিক ৭০ বারেরও বেশি তাওবাহ ও ইস্তেগফার করতেন।' (সহিহ বুখারি শরিফ)

ইস্তেগফার আরবি উচ্চারণ

 رَبِّ اغْفِرْ لِيْ وَتُبْ عَلَيَّ إِنَّكَ (أنْتَ) التَّوَّابُ الرَّحِيْمُ

ইস্তেগফার আরবি উচ্চারণ বাংলাঃ “রাব্বিগ্ ফিরলি ওয়া তুব আলাইয়্যা ইন্নাকা (আংতাত) তাওয়্যাবুর রাহিম।” বিঃ দ্রঃ (আরবি দেখে শিখে নিন)

ইস্তেগফার আরবির বাংলা অর্থঃ “হে মহান আল্লাহপাক! আপনি আমাকে মাফ করে দিন ও আমার তাওবাসমূহ কবুল করে নিন। নিশ্চয় আপনি মহান তাওবা কবুলকারী ও করুণাময়।”

ইস্তেগফার আরবি পড়ার নিয়মঃ নবিজী সাঃ মসজিদে বসে একবারেই ১০০ বার পড়তেন।' (আবু দাউদ শরীফ, সহিহ ইবনে মাজাহ শরীফ, তিরমিজি ও মিশকাত)

ইস্তেগফার আরবি তিন

ইস্তেগফার আরবি উচ্চারনঃ 

أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّومُ وَأَتُوبُ إِلَيْهِ

ইস্তেগফার আরবি উচ্চারণঃ “আস্‌তাগফিরুল্লা হাল্লাজি লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কইয়্যুমু ওয়া আতুবু ইলায়হী” বিঃ দ্রঃ (আরবি দেখে শিখে নিন)

ইস্তেগফার আরবির বাংলা অর্থঃ 'আমি মহান আল্লাহপাকের নিকট কাছে ক্ষমা চাচ্ছি, যিনি ছাড়া আসলে কোনো মাবুদ নাই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী ও তাঁর নিকটেই (তাওবা করে) ফিরে আসি।'

ইস্তেগফার আরবি পড়ার নিয়মঃ দিনের যে কোনো সময়ই আমরা মহান আল্লাহপাকের কাছে ক্ষমা প্রার্থনার সময় উপরোক্ত ইস্তেগফারগুলো পড়া যায়।

সাইদুল ইসতেগফার পড়ার ফজিলতঃ হাদিস শরীফে এসেছে আল্লাহ তাআলা তাকে ক্ষমা করে দেবেন, যদিও সে যুদ্ধক্ষেত্র থেকে পলায়নকারী হয়।' (আবু দাউদ, তিরমিজি, মিশকাত)

সাইদুল ইসতেগফার পড়া

اللَّهُمَّ أَنْتَ رَبِّي لَا إِلَهَ إِلَّا أَنْتَ خَلَقْتَنِي وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ وَأَبُوءُ لَكَ بِذَنْبِي فَاغْفِرْ لِي فَإِنَّهُ لَا يَغْفِرُ الذُّنُوبَ إِلَّا أَنْتَ

সাইদুল ইসতেগফার বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা আংতা রাব্বি। লা ইলাহা ইল্লা আনতা। খালাকতানি ওয়া আনা আবদুকা। ওয়া আনা আলা আহদিকা। ওয়া ওয়া’দিকা মাসতাতা’তু। আউজু বিকা মিন শাররি মা-সানা’তু। আবুয়ু লাকা বিনি’মাতিকা আলাইয়্যা। ওয়া আবুয়ু লাকা বি জাম্বি। ফাগফিরলী। ফা ইন্নাহু লা ইয়াগফিরুজ জুনবা ইল্লা আনতা।

সাইদুল ইসতেগফার বাংলা অর্থঃ হে আল্লাহ! একমাত্র আপনিই আমাদের প্রতিপালক। আপনি ব্যতীত আর কোনো উপাস্য নেই। আপনিই আমার স্রষ্টা এবং আমি আপনার দাস। আমি আপনার সঙ্গে কৃত ওয়াদা ও অঙ্গীকারের ওপর সাধ্যানুযায়ী অটল ও অবিচল আছি। আমি আমার কৃতকর্মের সব অনিষ্ট হতে আপানার কাছে আশ্রয় প্রার্থনা করছি। আমার উপর আপনার দানকৃত সব নেয়ামত স্বীকার করছি। আমি আমার সব গুনাহ স্বীকার করছি। অতএব, আপনি আমাকে ক্ষমা করুন

সাইদুল ইসতেগফার পড়ার নিয়মঃ সকালবেলা ও সন্ধ্যাবেলায় সাইদুল ইসতেগফার পড়তে হবে এবং ফজর ও মাগরিবের নামাজের পর সাইদুল ইসতেগফার পড়তে ভুল করা যাবেনা। হাদিসে এসেছে “যে মুসলিম সাইদুল ইসতেগফার পড়ে সকালে ও সন্ধ্যার আগে মারা যায় অথবা সন্ধ্যায় পড়ে সকাল হওয়ার আগেই মারা যায়, তাহলে সে ব্যক্তি জান্নাতী হবে।” (সহিহ বুখারি)

ফরজ নামাজের পর দোয়া করা

প্রতি ওয়াক্ত ফরজ নামাজের পর আল কোরআনের একটি আয়াত পড়া। এটি একটি দোয়া। দোয়াটি খুব মনোযোগ সহকারে সব সময় পড়তে থাকা। তাহলে মহান আল্লাহপাক একজন নেককার স্ত্রী দান করতে পারেন। যথা দোয়াটি হলোঃ

رَبَّنَا هَبۡ لَنَا مِنۡ اَزۡوَاجِنَا وَ ذُرِّیّٰتِنَا قُرَّۃَ اَعۡیُنٍ وَّ اجۡعَلۡنَا لِلۡمُتَّقِیۡنَ اِمَامًا

রাব্বানা হাবলানা বাংলা উচ্চারণঃ ‘রাব্বানা হাবলানা মিন আযওয়াঝিনা ওয়া জুররিয়্যাতিনা কুররাতা আইউনিও ওয়াঝআলনা লিলমুত্তাকিনা ইমামা।’ (বিশেষ দ্রষ্টব্যঃ আরবী থেকে দেখে শিখে নিবেন)

রাব্বানা হাবলানা বাংলা অর্থঃ ‘হে আমাদের প্রভু! আপনি আমাদেরকে এমন স্ত্রী ও সন্তানাদি দান করুন যারা আমাদের চক্ষু শীতল করবে। আর আপনি আমাদেরকে মুত্তাকিদের নেতা বানিয়ে দিন।’ (সুরা ফুরকান আয়াত ৭৪)

দোয়া কবুলের স্থানে দোয়া করা

আমরা যখন মহান আল্লাহপাকের নিকট বিবাহের জন্য দোয়া করবো তখন প্রতি শুক্রবার আছরের নামাজের পর করবো কারণ তখন দোয়া কবুলের সময়। দোয়া কবুলের যেসকল স্থান রয়েছে সেখানে দোয়া করা।

হালাল পন্থায় পাত্র/পাত্রী খোঁজা

বিভিন্ন আমল ও দোয়ার ছাড়াও হালাল পন্থায় পছন্দের পাত্র/পাত্রী খোঁজ করতে হবে যাতে মহান আল্লাহপাক খুশি হয়ে আমাদের জীবনে একজন নেককার পাত্রীর ব্যবস্থা করে দেন। আমিন!

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর উপযুক্ত ছেলে-মেয়েদের দ্রুত বিয়ের জন্য উল্লেখিত আমলগুলো যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।

কোন দোয়া পড়লে বিয়ে হবে?

ইসতেগফার সব সময় জবানে ইসতেগফার জারি রাখা।
সুরা ইয়াসিন পাঠ করা সুরা ইয়াসিন বিয়ে সংক্রান্ত সব সমস্যার সমাধান করে দেয়।
সুরা আদ-দোহাসহ সুরা কাসাসের এ আয়াত পাঠ করা
সুরা তাওবার এ আয়াতটি তেলাওয়াত করা
সুরা মরিয়ম পড়া
সুরা মুজাম্মিল পড়া
চক্ষু শীতলকারী স্ত্রী লাভের দোয়া

বিয়ের দোয়া নিয়ম উপসংহারঃ

পরিশেষে বলা যায় যে একজন পুন্যবান স্ত্রী পেতে হলে মহান আল্লাহপাকের নিকট আমাদের উপরোক্ত আমলসমূহের পাশাপাশি দরুদ পড়তে হবে এবং দোয়াগুলো পড়তে হবে তাহলে আশা করা যায় আল্লাহপাক আমাদের মনের নেক নিয়ত পুরন করবেন ইনশাআল্লাহ!

পোস্ট ট্যাগঃ

বিয়ের দোয়া ও নিয়ম
বিয়ের জন্য দোয়া
বিয়ের দোয়া
নতুন বিয়ের দোয়া
দ্রুত বিয়ের দোয়া
বিয়ের দোয়া বাংলা
বিয়ের দোয়া ও নিয়ম
বিয়ের জন্য ইস্তেখারার দোয়া
বিয়ের শুভেচ্ছা দোয়া
দ্রুত বিয়ের জন্য দোয়া
মেয়ের বিয়ের জন্য দোয়া
বিয়ের জন্য তদবির
বিয়ের দুআ
বিয়ের দোয়া আরবি বাংলা
অঘ্রান মাসের বিয়ের তারিখ
biye howar dua
বিয়ের দোয়া আরবি
বিয়ের আগের দোয়া
বিয়ের জন্য ইস্তেখারার দোয়া আরবি
biyer doya

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url